ফলো-আপ শুশ্রূষাকে সাধারণত ড্রাগস অ্যাডিকশন চিকিৎসার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে ধরা হয়।

একজন মাদকাসক্ত যখন আসক্তি নিরসনে আবাসিক ট্রিটমেন্ট বা পূর্ণমাত্রার রিহ্যাবিলিটেশন প্রোগ্রামে যোগদান করে, তখন পুরো ব্যাপারটাকে মিলিটারি ক্যাম্পে একজন সেনার বেসিক ট্রেনিং নেয়ার সাথে তুলনা করা যায়। ব্যক্তি যখন রিহ্যাব ত্যাগ করে তখন এসে দাঁড়ায় সমাজ বাস্তবতার যুদ্ধক্ষেত্রে, মুখোমুখি হয় প্রতিকূল বা সংঘাতময় পরিস্থিতির। কিন্তু এসব মোকাবেলার জন্য রিহ্যাবে সদ্য অর্জিত দক্ষতা পর্যাপ্ত না । ড্রাগস মুক্ত সুস্থ জীবনযাপনে আর আসক্তির বিরুদ্ধে কৌশলগুলোর কার্যকরী প্রয়োগের জন্য রোগীর সবচেয়ে বেশি প্রয়োজন পরিবার-পরিজনদের উৎসাহসহ নিয়মিত পেশাদারী সাহায্য ।

আসক্তি চিকিৎসায় ক্লায়েন্টরা যখন আবাসিক কেয়ারে থাকে তখন তারা মাদকাসক্ত বন্ধু-বান্ধব, মাদক সংশ্লিষ্ট স্থান বা পরিস্থিতি ইত্যাদি থেকে দূরে থাকে, ফলে সচরাচর ড্রাগসের তীব্র তাড়না অনুভব করেনা। চিকিৎসা চলাকালীন সময়ে রোগী পুনরায় ড্রাগস নিবে; ডাক্তার, থেরাপিস্ট, এমনকি অন্যান্য রোগীরাও এটা প্রত্যাশা করেনা। কিন্তু রিহ্যাব ত্যাগ করে পরিচিত পরিবেশে ফেরত গেলে, আশঙ্কা থাকে পুনরায় সেই পুরনো অভ্যাসে জড়িয়ে পড়ার। এমনকি আসক্ত যদি কোন পুনরুদ্ধার প্রক্রিয়ায় অংশ না নেয়, তাহলে পরিচিতজনেরা ধরেই রাখে সে আবার যেকোনো সময় ড্রাগস নেয়া শুরু করবে!

আমাদের ফলো-আপ কেয়ারে সংযুক্ত কার্যক্রমের মধ্যে রয়েছে সাহায্য সভা, বিশেষায়িত ওয়ান-টু-ওয়ান কাউন্সেলিং, পারিবারিক বা বিবাহিত জীবনে জটিলতা দূর করার উদ্দেশ্য স্বামী-স্ত্রী, পরিবারের সদস্যদের অংশগ্রহণে ম্যারেজ কাউন্সেলিং সেবাদান। এছাড়া নির্দিষ্ট সময় পর পর পারিবারিক পুনর্মিলন, পছন্দের জায়গায় পাঠানো ইত্যাদির আয়োজন করা হয়। ব্যক্তির অ্যাডিকশন জনিত স্ট্রেস দূর করতে ট্রিটমেন্টের বিভিন্ন কৌশলের মধ্যে চিত্তবিনোদন,ব্যায়াম, মেডিটেশন ইত্যাদি অন্তর্ভুক্ত করা হয়েছে।এবং যাবতীয় কলাকৌশল ব্যক্তি প্রয়োগ করবে ড্রাগসের তীব্র আকাঙ্খা নিরসনে আর এই আকাঙ্খা সৃষ্টি হওয়ার জন্য দায়ী মানুষ , পরিবেশ, ঘটনা বা অভিজ্ঞতার ফাঁদ থেকে মুক্ত হতে। এই ফাঁদ বা ট্রিগার হতে পারে হঠাৎ পুরানো কোন মাদকাসক্ত বন্ধু বা ড্রাগ ডিলারের সাথে দেখা হওয়া,কোন ড্রাগস পার্টিতে ইনভাইট বা অপ্রীতিকর অনুভুতি। কারণ যাই হোক না কেন আমাদের সাপোর্ট মিটিং বা কাউন্সেলিং সেশনে ব্যক্তি তা সম্পর্কে খোলাখুলি আলোচনা করতে পারে।